Breaking News
Home / খবর সারাদিন / দেবীর ঘটকে আগমন, বৃষ্টিতেই ভাসতে চলেছে এবারের পুজো ?

দেবীর ঘটকে আগমন, বৃষ্টিতেই ভাসতে চলেছে এবারের পুজো ?

হাতে গোনা আর কয়েকটা দিন বাকি। তারপরেই আসছে বাঙালির সবথেকে বড় উৎসব, দুর্গাপুজো। কিন্তু এর মধ্যেই বৃষ্টির ভ্রুকুটি দেখা গিয়েছে। এই চিন্তা নিয়ে মাথায় আকাশ ভেঙে পড়েছে পুজো আয়োজকদের কপালে। এবারে দেবীর আগমন ঘোড়ার পিঠে, গমন ও ঘোড়ার পিঠে চড়েই, এই ঘটনা এখন জ্যোতিষবীদ সহ সাধারন মানুষের কাছে বিশাল চিন্তার কারণ।

বাঙালির ১২ মাসে তেরো পার্বণ লেগেই থাকে। কিন্তু সেগুলোর মধ্যে সবথেকে প্রিয় উৎসব হল দুর্গাপুজো। বছর পরে উমা তার ছেলেমেয়েদের নিয়ে মর্তে আসেন। ষষ্ঠীর দিন দেবীর বোধন। মনের আনন্দে ষষ্ঠী, সপ্তমী,অষ্টমী , নবমী, কেটে যায়। তারপর দশমীতে নেমে আসে বিষাদের সূর।।

বস্তুত আবহাওয়াবিদরা এমন সম্ভাবনা উড়িয়ে দিচ্ছেন না। তাঁদের কথায়, বর্ষা বিদায়ের একদম গায়ে গায়েই এবছর পুজোর নির্ঘণ্ট।

দুর্গাপুজো শুরু হচ্ছে ৪ অক্টোবর। ওই দিন পঞ্চমী। দশমী ৮ অক্টোবর। এই সময়ে ঝেঁপে বৃষ্টি যে হবে না, তা বুক ঠুকে বলতে পারছে না আবহাওয়া দপ্তর। কারণ আনুষ্ঠানিকভাবে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ থেকে বর্ষা বিদায় নেয় ১০ অক্টোবর। অর্থাৎ, পুজো এবার খাতায় কলমে বর্ষার মধ্যেই। উপরন্তু ইদানীং নিম্নচাপের দৌলতে বিদায়লগ্নেও আচমকা বর্ষা মারমুখী হয়ে উঠছে।

পুজোর মাত্র কয়েকটা দিন বাকি। চারিদিকে পুজোর উদ্যম তুঙ্গে, কলকাতায় নানান জায়গায় এবার বিগ বাজেটের পুজো আয়জিত হচ্ছে, তাদের একজনের মতে-“আমরা আমাদের কাজ ঠিকমতো চালিয়ে যাচ্ছি, কাজ এগিয়ে রাখছি, যাতে বৃষ্টির পরিস্থিতি সৃষ্টি হলে পরে কাজে সামাল দেওয়া যায়, আপাতত আমরা দিনের পাশাপাশি রাতেও কাজ করছি, মায়ের পুজো মা ঠিক পার করে নেবেন।”বিগত অনেক বছরেই পুজোয় বিঘ্ন সৃষ্টি করেছে বৃষ্টি, এবার বর্ষা বিদায়ের গায়ে গায়ে পুজো, তার জন্যেই আশঙ্কা বেশি বলে দাবি করছে আবহাওয়া দপ্তর।

একনজরে দেখে নিন বিশেষজ্ঞদের আশঙ্কা

১) বর্ষা বিদায়ের একেবারে গায়ে গায়ে পুজো। কারণ আনুষ্ঠানিকভাবে এ রাজ্য থেকে বর্ষা বিদায় নেয় ১০ অক্টোবর। পুজো পড়ছে ৪-৮ অক্টোবর।

২) প্রায়ই দেখা যাচ্ছে নিম্নচাপের দৌলতে বিদায়লগ্নেও আচমকা বর্ষা চাঙ্গা হয়ে উঠেছে।

৩) গত পাঁচ বছরের মধ্যে তিন বছরই পুজোর সময় ঘূর্ণিঝড়ের হানা।

৪) পরিসংখ্যান বলছে, ৪-৮ অক্টোবর প্রায় প্রতিবছরই কম-বেশি বৃষ্টি হয়েছে শহরে।

About bongfact

Check Also

ট্যাটুওয়ালি ম্যাডাম-এর টানে স্কুলে ছুটছে পড়ুয়ারা, ক্লাসে রোজ উপস্থিত পড়ুয়ারা

ঘড়ির কাঁটা আটটা ছুঁইছুঁই। এই সময় স্কুল থাকলে অনেক বাচ্চাই আসতে ধানাইপানাই করে। কারণ এত …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *